সোমবার, ১৩ মে ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
ডোমারে নির্বাচনী ফলাফল কক্ষ ভাংচুরের মামলায় পৌর আ”লীগের সাধারণ সম্পাদক ময়নুল গ্রেফতার রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘ আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখবে এসএসসির ফলপ্রকাশ ডোমারে জিপিএ-৫ পেয়েছে ২শত ৫৭ জন লালমনিরহাটে পাঠদান চলাকালীন সময়ে বিদ্যালয় আগুন,দুটি শ্রেণীকক্ষ পুড়ে ছাই ডোমারে ছমির উদ্দিন পোকালাগা পীর সাহেবের ওরশ শরীফ উপলক্ষে দোয়া মাহফিল ঐতিহ্যবাহী শ্যামাসুন্দরী পুনরুজ্জীবিত করতে অভিযান সুন্দরগঞ্জে সড়ক তো নয় যেন বাড়ির উঠান! ঝুঁকিতে পথচারি ও যানবাহন লম্বা কোটে বেবি বাম্প লুকোনোর চেষ্টা ক্যাটরিনার ‘মার্কিন অস্ত্র ব্যবহার করে ইসরায়েল গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে’ ‘তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য’




হাড়িভাঙ্গা আম পহেলা জুলাই থেকে বিশেষ ব্যবস্থায় দেশের বিভিন্নস্থানে যাবে

হাড়িভাঙ্গা আম পহেলা জুলাই থেকে বিশেষ ব্যবস্থায় দেশের বিভিন্নস্থানে যাবে

স্টাফ রিপোর্টার :
রংপুরের সুস্বাদু হাড়িভাঙা আম কৃষক বন্ধু ডাক সেবার মাধ্যমে দেশের বিভিন্নস্থানে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদপ্তরের সহায়তায় ডাক বিভাগের মাধ্যমে অর্ধেক ভাড়ায় হাড়িভাঙার উৎপাদন এলাকা মিঠাপুকুরের চারটি স্পট থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আম পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। কৃষি বিপণন অধিদপ্তর ও বিআরটিসি‘র মধ্যে সমঝোতা স্মারকের প্রেক্ষিতে বিআরটিসি‘র ট্রাকের মাধ্যমে ওই চার স্পট থেকে ৫০ শতাংশ কম ভাড়ায় আম পাঠানো হবে। স্পটগুলো হচ্ছে ময়েনপুর ইউনিয়নের কদমতলাহাট এবং খোড়াগাছ ইউনিয়নের পদাগঞ্জ, তেকানী বাজার ও মাঠেরহাট। ১ জুলাই থেকে এই আম পাঠানো কার্যক্রম শুরু হবে । এদিকে জুন মাসের তৃতীয় সপ্তাহে গাছ থেকে আঁশহীন এই আম পাড়া হয়। এবারে আনুষ্ঠানিকতা ছাড়াই কৃষি স¤প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী গাছ থেকে আম পাড়া ও বাজারজাত শুরু হয়েছে। রংপুরের হাটবাজারে পাইকারি ও খুচরা ৫০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এই হাড়িভাঙা আম।
কৃষি বিপণন অধিদপ্তর রংপুরের উপপরিচালক আনোয়ারুল হক জানান, ইতোমধ্যে চাষিদের আম সংগ্রহসহ আধুনিক বিপণন কলা কৌশল বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আমচাষি, ব্যবসায়ী ও পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয়ের জন্য কৃষি বিপণন অধিদপ্তরের চারটি ষ্পটে চারজন ট্যাগ অফিসার নিযুক্ত করা হয়েছে। এছাড়া রংপুরের হাড়িভাঙা আম কোন ধরণের হয়রানি ছাড়িই নির্বিঘেœ পরিবহনের জন্য উপজেলা প্রশাসন এবং কৃষি বিপণন অধিদপ্তরের ব্যবস্থাপনায় কৃষক বন্ধু ডাক সেবা’র বিআরটিসি‘র ট্রাকে ষ্টিকার লাগানোর ব্যবস্থা করা হয়েছে ।
কৃষি স¤প্রসারণ অধিদপ্তর রংপুরের উপপরিচালক ড. সরোয়ারুল হক জানান, এ বছর রংপুর জেলায় তিন হাজার হেক্টরের বেশি জমিতে আমের ফলন হয়েছে। এর মধ্যে হাঁড়িভাঙার ফলন হয়েছে এক হাজার ৭৫০ হেক্টরে। আশা করা হচ্ছে প্রায় ৩০ হাজার মেট্রিকটন হাঁড়িভাঙা আমের উৎপাদন হবে। এখান থেকে প্রায় ১১৫ কোটি টাকার বিপণন হবার সম্ভাবনা রয়েছে।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © uttorersomoy.com
Design BY BinduIT.Com